টি টোয়েন্টি বিশ্বকাপ
Trending

টি টোয়েন্টি বিশ্বকাপ কে কতবার নিয়েছে। T20 World Cup Winner List

টি টোয়েন্টি বিশ্বকাপ কে কতবার নিয়েছে বা ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে এমন প্রশ্ন সকল ক্রিকেট প্রেমীর মনে তাকতে পারে পৃথীবির সকল মানুষ এখন ইতিহাস জানতে চায় তাদের এই জানতে চাওয়ার আগ্রহ থেকে আজকে এই আর্টিকেল লেখা। এই পোষ্টে আপনারা দেখতে পাবরেন টি টোয়েন্টি বিশ্বকাপ কে কতবার নিয়েছে, টি টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হয়েছিল, টি টোয়েন্টি বিশ্বকাপে রানারআপ দল, এমন আরো কিছু প্রশ্নের জবাব এই আর্টিকেলে পেয়ে জাবেন। ভারত ২০০৭ সালে, পাকিস্তান ২০০৯ সালে, ইংল্যান্ড ২০১০ সালে, ওয়েস্ট ইন্ডিজ ২০১২ সালে, শ্রীলংকা ২০১৪ সালে ২০২১ সালে অস্ট্রেলিয়া এবং সর্বশেষ টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে ইংল্যান্ড ২০২২ সালে।

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে টি টোয়েন্টি বিশ্বকাপ
টি টোয়েন্টি বিশ্বকাপ কে কতবার নিয়েছে

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে জানুন

প্রথম টি২০ বিশ্বকাপ

২০০৭ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল ভারত ও রানার্সআপ দল পাকিস্তান।

আইসিসির সবচেয়ে ছোট সংস্করণ হল টি টোয়েন্টি বিশ্বকাপ যা ২০০৭ সালে প্রথম আয়োজন করা হয় দক্ষিণ আফ্রিকার মাটিতে। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে পা রাখে ভারত ও পাকিস্তান। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে আগে ব্যাট করতে নামে ভারত। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৫৭ রান। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান কে ১৫৮ রানের টার্গেট দেয় ভারত। ১৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে পরপর উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে পাকিস্তান। পাকিস্তান হয়ে মিডল অডার্রে মিসবা উল হক দুর্দান্ত পারফরম্যান্স করেন তবো পাকিস্তানের দরকার ছিল এক (১) ওভারে চৌদ্দ(১৪) রান। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে ভারতে হয়ে ফাইনালে শেষ ওভার করতে আসে ধোনি। মিসবা-উল-হক সাজ ঘরে ফিরিয়ে প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে পাঁচ (৫) রানে জয়ী হয় ভারত।

দ্বিতীয় টি২০ বিশ্বকাপ

২০০৯ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল পাকিস্তান ও রানার্সআপ দল শ্রীলঙ্কা ।

দ্বিতীয় টি টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয় ২০০৯ সালে। টি টোয়েন্টি বিশ্বকাপ ২০০৯ সালের আয়োজক দেশ হচ্ছে ইংল্যান্ড। প্রথমবারের মতো ইংল্যান্ড আয়োজন করে টি২০ বিশ্বকাপ । প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ ভারতের কাছে হারলে ও দ্বিতীয় টি টোয়েন্টি বিশ্বকাপে আবার ফাইনালে উঠে পাকিস্তান সাথে শ্রীলঙ্কাও। ইংল্যান্ডের সবকয়টি ম্যাচ শুরু হয় লন্ডনের লর্ডস এবং ওভাল ও নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে। টি টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে আট (৮) উইকেট হারিয়ে শিরোপা জয়ী দল পাকিস্তান।

তৃতীয় টি২০ বিশ্বকাপ

২০১০ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল ইংল্যান্ড ও রানার্সআপ দল অস্ট্রেলিয়ার ।

টি টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসর শুরু হয় ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে। তৃতীয় টি টোয়েন্টি বিশ্বকাপে ২৭ টি ম্যাচ খেলা হয়। তখন ১২ টি দল অংশ গ্রহন করেন। টি টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় আসরে নতুন দুই দল ফাইনালে উঠে তারা হল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। প্রথম ও দ্বিতীয় টি টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান ও ভারত চ্যাম্পিয়ান হলেও ২০১০ সালে তৃতীয় টি টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বারের মতো শিরোপা জিতে ইংল্যান্ড।

চতুর্থ টি২০ বিশ্বকাপ

– ২০১২ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল ওয়েস্ট ইন্ডিজ ও রানার্সআপ দল শ্রীলঙ্কা ।

টি টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ আসর শুরু হয় ২০১২ সালে। প্রথম বারের মতো টি টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হয় এশিয়া ভিতরে শ্রীলঙ্কায়। টি টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ আসরে নতুন দুই (২) দল ফাইনালে উঠে। ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটি শুরু হয়েছিল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে।

পঞ্চম টি২০ বিশ্বকাপ

– ২০১৪ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল শ্রীলঙ্কা ও রানার্সআপ দল ভারত ।

টি২০ বিশ্বকাপের চতুর্থ আসর এশিয়া ভিতরে শ্রীলঙ্কায় আয়োজন করার পর দ্বিতীয় এশিয়ার দেশ বাংলাদেশে আয়োজন করা হয় টি টোয়েন্টি বিশ্বকাপের ৫ম আসর যা ২০১৪ সালে অনুষ্ঠিত হয়েছিল। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল সবচেয়ে বড় সংস্থা (আইসিসি) বাংলাদেশকে স্বাগতিক দেশ হিসেবে ঘোষণা করে। এর পর প্রথম বারের মতো বাংলাদেশে ২০১৪ সালে টি টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হয়। দ্বিতীয় বারের মতো দুই দল আবারও ফাইনালে উঠে তারা হল শ্রীলঙ্কা ও ভারত। ওয়েস্ট ইন্ডিজের কাছে ২০১২ সালে হারার পর ২০১৪ সালে ভারতকে হারিয়ে প্রথম বারের মতো টি টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে শ্রীলঙ্কা।

ষষ্ঠ টি২০ বিশ্বকাপ

– ২০১৬ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল ওয়েস্ট ইন্ডিজ ও রানার্সআপ দল ইংল্যান্ড ।

এশিয়ার তৃতীয় দেশ হিসাবে টি টোয়েন্টি বিশ্বকাপের ৬ষ্ঠ আসর শুরু হয় ২০১৬ সালে যা আয়োজন করে ভারতে।
ভারতে মোট ৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালে টি টোয়েন্টি বিশ্বকাপ। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠে। দুই দলেই একবার করে টি টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে। টি টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাসে দ্বিতীয় বারের মতো ট্রফি নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৬ষ্ঠ আসরে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় বারের মতো টি টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

সপ্তম টি২০ বিশ্বকাপ

২০২১ সালে টি টুয়েন্টি বিশ্বকাপে জয়ী দল অস্ট্রেলিয়া ও রানার্সআপ দল নিউজিল্যান্ড ।

টি টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর শুরু হয় ২০২১ সালে যা আয়োজন করে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। টি টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী প্রতি দুই বছর পরপর হওয়ার কথা থাকলেও ২০২০ সালে অস্ট্রেলিয়াতে টি টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়নি কভিড নাইন্টিনের কারনে। পরবর্তীতে আরব দেশে আয়োজন করা হয় টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২১।

সপ্তম আসরে টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ফাইনালে নিউজিল্যান্ডের দেওয়া ৪ উইকেটে ১৭২ রানের জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ১৮.৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় ১৭৩ রান তুলে নেয়, ফলে ৭ বল বাকি থাতকে ৮ উইকেটে ফাইনালে নতুন ও প্রথমবারের মতো টি ২০ বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়া।

২০২২ সালে টি টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে অস্ট্রেলিয়াতে। অস্ট্রেলিয়ার মোট ৭টি ভেন্যুতে শুরু হবে ম্যাচ। পরবর্তী আরো আপডেট পেতে খেলা ১৪ এর সাথেই থাকুন।

অষ্টম টি২০ বিশ্বকাপ 

অষ্টম টি২০ বিশ্বকাপ পাকিস্থান বনাম ইংল্যান্ডের মধ্যকার অনুষ্ঠিত হয়। ২০২২ অষ্টম  টি২০ বিশ্বকাপ ইংল্যান্ড জয়লাভ করে। 

টি টোয়েন্টি বিশ্বকাপ কত সালে শুরু হয়?

প্রথম টি টোয়েন্টি খেলা শুরু হয় ২০০৫ সালে ইংল্যান্ডে। আর টি টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয় ২০০৭ সালে আফ্রিকায়। ১৭ ফেব্রুয়ারি ২০০৫ সালে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টি টোয়েন্টি ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়। ম্যাচটি নিউজিল্যান্ডের আন্তর্জাতিক ক্রিকেট ভেনু ইডেন পার্ক এ অনুষ্ঠিত হয়েছিল। আইসিসির ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণ হল টি২০ খেলা। প্রতিনিয়ত সবাইকে অল্প সময়ও আনন্দ দেওয়ার জন্য এই টুনামেন্টে আয়োজন করেছে ক্রিকেটের সবচেয়ে বড় সংস্থা আইসিসি (ICC)

টি টোয়েন্টি বিশ্বকাপ কত বছর পর পর হয়?

টি টোয়েন্টি বিশ্বকাপ প্রতি দুই (২) বছর পরপর আয়োজন করা হয়। কোন সময় আবার ভিন্ন ধরনের সমস্যার কারনে টি টোয়েন্টি বিশ্বকাপ প্রতি দুই বছর আয়োজন করতে পারে না আইসিসি। প্রথমে আইসিসি সিদ্ধান্ত নিয়েছিল যে, প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হবে টি টোয়েন্টি বিশ্বকাপ। কোন কারণে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ একই বছরে গড়ালে এ প্রতিযোগিতাটি এর পূর্বের বছর আয়োজনের ব্যবস্থা করা হবে।

প্রথম টি-২০ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হয়েছিল।

প্রথম টি-২০ বিশ্বকাপ ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকাতে অনুষ্ঠিত হয়েছিল। টি টোয়েন্টি বিশ্বকাপ ২০০৭ সালে তেরো দিন জমকালো আয়োজনে চলে এতে মোট বারোটি (১২) দল অংশ গ্রহন করেন। তখন T20 প্রতিযোগিতার ধরন ছিল গ্রুপ পর্ব ও নকআউট পর্বে শেষ হতো টুনামের্ন্ট। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে জয় লাভ করে ভারত। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে হারে পাকিস্তান।

টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিয়ান কে?

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০০৭ সালে প্রথম আয়োজন করা হয়। আইসিসি টি২০ বিশ্বকাপে  উদ্বোধনী আসরে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল প্রথম সেঞ্চুরি করে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button