পরিসংখ্যানক্রিকেটটি টোয়েন্টি বিশ্বকাপ
Trending

বাংলাদেশ বনাম ভারত পরিসংখ্যান টি২০-ওডিআই-টেস্ট হেড টু হেড

দক্ষিণ এশিয়ার ক্রিকেট প্রেমিদের দুই মহা রতি দেশ হল ভারত ও বাংলাদেশ। ভারতের ১২০ কোটি মানুষের সবচেয়ে বড় আবেগ ঘেরা ও বিনদনের প্লাটফর্ম হল ক্রিকেট। আজ বাংলাদেশ বনাম ভারত পরিসংখ্যান টি২০, ওডিয়াই এবং টেস্ট হেড টু হেড কোন দল কত বার জিতেছে সে বিষয়ে কথা বলবো।

বাংলাদেশ বনাম ভারত পরিসংখ্যান টি২০-ওডিআই-টেস্ট হেড টু হেড

বাংলাদেশ বনাম ভারত টি২০ পরিসংখ্যান

বাংলাদেশ বনাম ভারত টি২০ পরিসংখ্যানে হেড টু হেড প্রথম দেখা হয় ২০০৯ সালে জুনের, ৬ তারিখে টি ২০ বিশ্বকাপের মঞ্চে গ্রুপ “A” । দুই দলের এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে। ভারতের জয় পেয়েছে ১১ ম্যাচে এবং ভারতের জয় ৯২.৩০%। বিপরীতে বাংলাদেশের একমাত্র জয় ভারতের মাঠিতে ২০১৯ সালের ৩ রা নভেম্বার। বাংলাদেশের জয় ৭.৭০%। দুই দলের শেষ দেখা ছিল এই টি ২০ সিরিজ টায়।

মোট ম্যাচ১২
বাংলাদেশের জয়০১
ভারতের জয়১১
বাংলাদেশের জয় %৭.৭০%
ভারতের জয় %৯২.৩০%
প্রথম খেলেছিল৬ই, জুন ২০০৯
সর্বশেষ খেলেছিল২ই, নভেম্বার ২০১৯

 

টি ২০ পরিসংখ্যানের বিচারে ভারত বাংলাদেশের থেকে অনেকটাই এগিয়া থাকবে। তবে শর্ট অফ ফর্মেটে বাংলাদেশ ও ভাল করার সমার্থ আছে। 

বাংলাদেশ বনাম ভারত ওয়ানডে পরিসংখ্যান

বাংলাদেশ দীর্ঘদিন ধরে ওডিআই ফর্মেটে ধারাবাহিক পারফর্ম  করে যাচ্ছে। এই ধারাবাহিকতা অব্যাহিত রেখে বালা চলে বাংলাদেশ এই ফর্মেটে যে কোন দল কে বিট করতে পারে। বাংলাদেশ বনাম ভারত হেড টু হেড সর্বমোট ৪০ ম্যাচ খেলেছে। এই ৪০ ম্যাচে বাংলাদেশের জয়লাভ করেছে ৮টি ম্যাচে, বাংলাদেশের জয়ের পরিমাণ ২০%। অন্যদিকে ভারত জয়লাভ করছে ৩১ ম্যাচে। ভারতের জয়ের পরিমাণ ৭৫.৫%। ভারত বাংলাদেশ ওডিআই পরিসংখ্যানে ৪০ ম্যাচের একটি ম্যাচে কোন ফলাফল হয়নি। ফলাফল না হওয়ার পরিমাণ ২.৫%। বাংলাদেশ বনাম ভারত ওয়ানডে পরিসংখ্যান দেখলে বোঝা যায় অন্যান্য ফর্মেটের থেকে ওডিআই ফর্মেটের ম্যাচ গুলো অনেকটাই প্রতিদন্ধিতাপূর্ণ  হয়ে থাকে। বাংলাদেশ প্রথম ভারতের সাথে ওডিআই দেখা হয় ১৪ ই মে ১৯৯৮ সালে। 

মোট ম্যাচ৪০
বাংলাদেশের জয়
ভারতের জয়৩১
বাংলাদেশের জয় %২০%
ভারতের জয় %৭৫.৫%
ড্রা / বা ফলাফল হয়নি
ড্রা / বা ফলাফল হয়নি %২.৫%
প্রথম খেলেছিল১৪ ই মে ১৯৯৮
সর্বশেষ খেলেছিল১৫ই সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশ বনাম ভারত টেস্ট পরিসংখ্যান হেড টু হেড

বাংলাদেশ ক্রিকেট দল ২০০০ সালে টেস্ট ক্রিকেটের স্বীকৃতি পায়। ১৯ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ভারতের সাথে নয় বারের দেখায় একটি ম্যাচেও জয়ের দেখা পাইনি। অপর দিকে ১৯৩২ সালের  ২৫ শে জুনে ইংল্যান্ডের সাথে অভিষেক হওয়া ভারত ৯০ বছরে অনেক কৃতি ও অর্জনের খাতায় নাম লিখিয়েছে। এই সাফল্যের বলোবসতি হয়ে এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে শত ভাগ জয় গৌরব অক্ষুন্য রেখেছে। বাংলাদেশ বনাম ভারত টেস্ট পরিসংখ্যানে ১৩ ম্যাচের মধ্যে ১১ ম্যাচে জয় এবং ২ ম্যাচে ড্রা করেছে দল দুটি। ভারত বাংলাদশ সর্বশেষ ম্যাচ খেলে ১৬ ডিসেম্বর ২০২২ সালে।

মোট ম্যাচ১৩
বাংলাদেশের জয়০০
ভারতের জয়১১
বাংলাদেশের জয় %০০%
ভারতের জয় %৮৪.৬২%
ড্রা / বা ফলাফল হয়নি
ড্রা / বা ফলাফল হয়নি %১৫.৩৯%
প্রথম খেলেছিল১০ ই নভেম্বার ২০০০
সর্বশেষ খেলেছিল১৬ ডিসেম্বর ২০২২

 

বাংলাদেশ বনাম ভারত টেস্ট হেড টু হেড পরিসংখ্যান দেখে খুব সহজেই অনুমান করা যান এই লঙ্গার ভার্সনে কতটা পরিণত ক্রিকেট খেলে ভারত। অন্যদিকে এই মর্যাদা পূর্ণ খেলাই এখনো বাংলাদেশ অনেকটা সময় পেরিয়ে গেলেও নিজেদেরকে সেই অর্থে মেলে ধরতে পারিনি। জয়ের স্বপ্নটা অধরাই রয়ে গেছে।

আরও পড়ুনঃ বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড পরিসংখ্যান

ভারত বনাম বাংলাদেশ টি ২০ বিশ্বকাপ পরিসংখ্যান

টি ২০ বিশ্বকাপের মঞ্চে দুই দলের দেখা হয়েছে দুই বার করে। দুই বারেই দেখাই হারের তিক্ততার সাদ নিয়েছে বাংলাদেশ। ২০১৬ সালের টি ২০ বিশ্বকাপে নাটকীয়তা মধ্য দিয়ে ভারত ১ রানে জয়লাভ করে।

মোট ম্যাচ০২
বাংলাদেশের জয়০০
ভারতের জয়০২
বাংলাদেশের জয় %০০%
ভারতের জয় %১০০%
প্রথম খেলেছিল৬ই, জুন ২০০৯
সর্বশেষ খেলেছিল৩ই, মার্চ ২০১৬

 

অঘোষিত সেমিফাইনাল ম্যাচে উঠার জমজমাট এক ম্যাচ দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। আগামীকাল দুপর দুইটায় অ্যাডিলেড ওভাল ক্রিকেট গ্রাউন্ডে। ভারতের পক্ষে দারুন ছন্দে থাকা ভিরাট কহলি হতে পারে ভারতের প্রানকর্তা অপর দিকে বাংলাদেশের লিটন দাশ হতে পারেন বাংলাদেশের টপ পারফর্মার। দুই দলের প্লেয়ার এবং অ্যাডিলেড ওভাল পিচ কন্ডিশন দেখে ধারনা করা যায় ভারতের জয়ের সম্ভাবনা ৭০%। এবং বাংলাদেশের জয়ের সম্ভাবনা ৩০%।

টি ২০ বিশ্বকাপ ২০২২ বাংলাদেশের স্কোয়াডঃ

সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান, মুস্তাফিজুর রহমান, মহম্মদ সইফুদ্দিন, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, নাজমুল হোসেন, এবাদত হোসেন, তাসকিন আহমেদ।

টি ২০ বিশ্বকাপ ২০২২ ভারতের স্কোয়াডঃ

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্থ (উইকেটকিপার), দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া, আর অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল জসপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল ও অর্শদীপ সিং।

(সঠিক খবর পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button