পরিসংখ্যানক্রিকেটটি টোয়েন্টি বিশ্বকাপ
Trending

ভারত বনাম ইংল্যান্ড পরিসংখ্যান টি২০-ওডিআই-টেস্ট হেড টু হেড

বাংলাদেশ সময় আজ রাত ৮ টাই ২০২৪ টি২০ বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে দেখা যাবে ভারত বনাম ইংল্যান্ডকে। দুই দলেরি শক্তি সামর্থ্য বিবেচনা করে দারুন এক উপভোগ্য ম্যাচ দেখার অপেক্ষায় আছে ক্রিকেট বিশ্ব। আগে থেকে দেখে নিন ভারত বনাম ইংল্যান্ড পরিসংখ্যান টি২০-ওডিআই-টেস্ট হেড টু হেড কে কতবার নিজেদেরকে যোগ্য দল হিসেবে প্রমান করেছে।

ভারত বনাম ইংল্যান্ড পরিসংখ্যান টি২০-ওডিআই-টেস্ট হেড টু হেড
ভারত বনাম ইংল্যান্ড পরিসংখ্যান

 ভারত বনাম ইংল্যান্ড পরিসংখ্যান টি২০

ভারত বনাম ইংল্যাডের মধ্যকার খনো পর্যন্ত ২৩ টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে ভারত ১২ টি ম্যাচে জয়লাভ করেছে। ভারতের জয়ের পরিমান ৫৪.৫৪%। অপরদিকে ইংল্যান্ড ১১ টি ম্যাচে জয়লাভ করেছে। ইংল্যান্ডের জয়ের পরিমান ৪৫.৪৫%। দুই দলের মধ্যকার প্রথম দেখা হয়েছে ২০০৭ সালের ১৯ শে সেপ্টেম্বর এবং সর্বশেষ দেখা হয়েছে ১০ ই জুলায় ২০২২ সালে। সর্বশেষ দেখায় ভারত ৩-২ ব্যবধানে সিরিজ জিতে নেয়

মোট ম্যাচ২২
ভারতের জয়১২
ইংল্যান্ডের জয়১০
ভারতের জয় %৫৪.৫৪%
ইংল্যান্ডের জয় %৪৫.৪৫%
ড্রা হইছে০০
প্রথম খেলেছিল১৯ শে সেপ্টেম্বর ২০০৭
সর্বশেষ খেলেছিল১০ ই জুলাই ২০২২

ওডিআই পরিসংখ্যান ভারত বনাম ইংল্যান্ড

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার মোট ওডিআই ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১০৭ টি। যেখানে ভারতে জয় ৫৮ টি। ভারতের জয়ের পরিমান ৫৪.২১%। অন্যদিকে ইংল্যান্ডের ওডিআই ম্যাচে জয়ের পরিমান ৪৪ টি। ইংল্যান্ডের জয় ৪১.১২%। ওডিআই ফর্মেট দুই দলের প্রথম দেখা হয় ১৩ ই জুলাই ১৯৭৪ সালে দি ওভাল ক্রিকেট গ্রাউন্ডে। এবং দুই দলের ওডিআই ফর্মেটে সর্বশেষ দেখা হয় ২৯ শে অক্টবর ২০২৩ সালে লখনউ ক্রিকেট গ্রাউন্ডে। ওডিআই ফর্মেট দুই দলের সর্বশেষ দেখায় ভারত ১০০ রানে জয়লাভ করে।

মোট ম্যাচ১০৭
ভারতের জয়৫৮
ইংল্যান্ডের জয়৪৪
ভারতের জয় %৫৪.২১%
ইংল্যান্ডের জয় %৪১.১২%
ফলাফল হয়নি
ফলাফল না হওয়ার %২.৮০%
টাই হয়
টাই হওয়ার %১.৮৭%
প্রথম খেলেছিল১৩ ই জুলাই ১৯৭৪ সালে
সর্বশেষ খেলেছিল২৯ শে অক্টবর ২০২৩ সালে

টেস্ট পরিসংখ্যান ভারত বনাম ইংল্যান্ড

টেস্ট ফর্মেটের এই মর্যাদাপূর্ণ আসরে ভারত ১৯৩২ সালের  ২৫ শে জুনে ইংল্যান্ডের সাথে অভিষেক হয়। অপর দিকে ইংল্যান্ডের অভিষেক হয় অস্ট্রেলিয়া বিপক্ষে ১৮৭৭ সালের ১৫ই মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রউন্ডে। দুই দলের টেস্ট ফর্মেটের হেড টু হেড পরিসংখ্যানে মোট দেখা হয়েছে ১৩৬ বার। যেখানে ভারতের জয় ৩৫টি। ভারতের জয়ের পরিমান ২৫.৭৪%। আপরদিকে ইংল্যান্ডের জয় ৫১টি। জয়ের পরিমান ৬৭.৫%। দুই দলের প্রথম দেখা হয়েছিল ২৫ই জুন ১৯৩২সালে এবং সর্বশেষ দেখা হয়েছিল ০৭ই মার্চ ২০২৪ সালে। টেস্ট ফর্মেটের দুই দলের সর্বশেষ দেখায় ভারত ৬৪ রানে জয়লাভ করে।

মোট ম্যাচ১৩৬
ভারতের জয়৩৫
ইংল্যান্ডের জয়৫১
ভারতের জয় %২৫.৭৪%
ইংল্যান্ডের জয় %৩৭.৫%
ড্রা হইছে৫০
ড্রা হওয়ার %৩৬.৭৭%
প্রথম খেলেছিল২৫ ই জুন ১৯৩২
সর্বশেষ খেলেছিল০৭ই মার্চ ২০২৪ সালে

এখনও পর্যন্ত  টি২০ বিশ্বকাপে আসরে ভারত বনাম ইংল্যান্ড মধ্যকার ৪ বারের দেখায় ভারতের জয় ২ টা এবং ইংল্যান্ড ২ ম্যাচে জয়লাভ করে। টি২০ ফর্মেটে পরিসংখ্যান বিবেচনা করে দেখলে বোঝা যায় দুই দল সমানে সমান। ওডিআয় ফর্মেটের পরিসংখ্যান বিবেচনায় ভারতের জয়ের পরিমান ৫৪.২১% এবং ইংল্যান্ডের জয়ের পরিমান ৪১.১২%। তবে একমাত্র টেস্ট পরিসংখ্যানে ইংল্যান্ড ভারতের থেকে এগিয়ে ইংল্যান্ডের জয় ৩৭.৫% এবং ভারতের জয় ২৫.৭৪%।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button