Info
Trending

শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবি

আজকের এই নিবন্ধের মাধ্যমে শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবিতে জানতে পারবেন। দেশের আকাশে গত ২২ ফেব্রুয়ারি বাংলাদেশের আকাশে পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে এবং সেই হিসাবে আজ ৭ই মার্চ ( মঙ্গলবার ) বাংলা ২১ফাল্গুন দিবাগত রাত্রে বাংলাদেশের শবে বরাতের রাত। আজ সারা রাত মুসলিম ধর্ম প্রান মুসল্লিগণ সারা রাত শবে বরাতের নফল নামাজ আদায় করবেন। তবে নফল নামাজ যেহেতু সবাই প্রতিনিয়ত পড়ে না তাই অনেকেই শবে বরাতের নামাজের নিয়ত জানা থাকে না। তবে আজকে আমরা রাত শবে বরাতের নামাজের নিয়ত বাংলাতে এবং আরবিতে প্রকাশ করা হল।

শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবি
শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ও আরবি

শবে বরাতের নামাজের নিয়ত বাংলা

শবে বরাতের নামাজের নিয়ম আপনি বাংলা এবং আরবি উভয় ভাযায় করে নামাজ আদায় করতে পারেন। শবে বরাতের নামাজ মূলত নফল নামাজ। তবে বাংলাদেশীর অধিকাংশ মানুষ আরবিতে কোন কথা মুখস্ত করতে তাদের পক্ষে একটু কঠিন হয়ে পরে। তবে আপনি বাংলাতেও শবে বরাতের নামাজের নিয়ত বাংলাতে পড়ে নামাজ আদায় করতে পারেন। তবে পারতে আরবিতে শবে বরাতের নিয়ত করার চেষ্টা করবেন তাতে সাওয়াব বেশ পাবেন।

শবে বরাতের নামাজের নিয়ত বাংলা:  ‘শবে বরাতের দুই রাকাত নফল নামাজ/ সালাত কিবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবর’।

শবে বরাতের নামাজের নিয়ত আরবি

আজ ০৭ই মার্চ, ২০২৩ দিবাগত রাতে শবে বরাত। মুসলিম জাহানে পবিত্র শবে বরাত আজ। সকল মুসলিম নর এবং নারীকে শবে বরাত পালন করতে রাত ভর নফল নামাজ আদায় করে থাকে আমরা সকলেই জানি বাংলা থেকে আরবিতে একটি শব্দ বললেও অনেক সাওয়াবের কাজ। তাই নিচে শবে বরাতের নামাজের নিয়ত আরবিতে  দেওয়া হল।

শবে বরাতের নামাজের নিয়ত আরবি: নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।

শবে বরাতের নামাজ কবে ২০২৩

আজ আরবি শাবান মাসের ১৪ তারিখ ১৪৪৪, হিজরী, ইংরেজি ০৭ মার্চ ২০২৩, মঙ্গলবার বাংলা ২২শে ফাল্গুন, ১৪২৯, বঙ্গাব্দ বাংলাদেশে শবে বরাতের নামাজ আদায় করবে বাংলাদেশের মুসল্লিরা।

শবে বরাতের নামাজ কত রাকাত

পবিত্র শবে বরাতের জন্য যেহেতু কোন নির্দিষ্ট নামাজের কথা বতা হয়নি, সেহেতু মুসলিম ধর্মপ্রাণ মুসল্লিরা শবে রাতে ২ রাকাত করে নফল নামাজ আদায় করে থাকে। আপনার যত খুশি নামাজ আদায় করতে পারেন তাতে কান ব্যাধ বাধকতা কেন।

শবে বরাতের রাতে নামাজ ছাড়াও যে সব ইবাদত করবেন

১.নফল নামাজ ২. তাহিয়্যাতুল অজু, ৩. দুখুলিল মাসজিদ, ৪. আউওয়াবিন, ৫. তাহাজ্জুদ, ৬. ছলাতুত তাসবিহ ৭. তাওবার নামাজ, ৮. ছলাতুল হাজাত, ৯. ছলাতুশ শোকর ও নফল নামাজ।

শবে বরাতের ফজিলত

মহানবী হযরত মোহাম্মাদ (সা.) হাদিসে বলেছেন, ‘১৫ শাবানের রাত (১৪ তারিখ দিনগত রাত) যখন আসে, তখন তোমরা এ রাতটি ইবাদত-বন্দেগিতে কাটাও…।’ (ইবনে মাজাহ, হাদিস নাম্বার: ১৩৮৮)

আরো পড়ুন: শবে বরাতের নামাজের নিয়ম

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button